মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন
Title :
সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কর্মকর্তাসহ অন্তত ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। কুলিয়ারচরে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্ভোধন সুন্দরবনের মধু ভারতের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার পর বাংলাদেশে এ নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। খুলনা জেলা পরিষদে সংবাদ সংগ্রহ করতে গিয়ে যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি রাশেদ নিজাম লাঞ্ছিত। আশ্রয়ন প্রকল্পের (গুচ্ছ গ্রামের) ঘরের নির্মাণ কাজ শুরু হওয়ার আগেই ঘুষ নেয়ার অভিযোগ সংবাদ সম্মেলন শেষে হঠাৎ চারজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে ডেকে নিয়ে বৈঠক করেছেন মগরাহাট পশ্চিম এরিয়া কমিটির উদ্যোগে জোতি স্বরণে রক্তদান কর্মসূচি। নতুন অর্থবছরে দেশের সার্বিক অর্থনীতিকে প্রধান চারটি চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগোতে হবে। সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের ট্রানজিট চুক্তি হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌরসভায় বেলি ব্রিজের পাশে রাসেলস ভাইপার সাপ মারা হয়েছে আতঙ্কে এলাকাবাসী

অল্প পুজিতে সফল উদ্যোক্তা সাইবুর রহমান

জামালপুর প্রতিনিধিঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
  • ১৫ Time View

যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে সফল উদ্যোক্তা মোঃ সাইবুর রহমান, যুব উন্নয়ন থেকে মৎস্য চাষ ও গবাদি পশুপালন প্রশিক্ষণ নিয়ে অল্প পুঁজি খাটিয়ে সফল যুব উদ্যোক্তা হওয়ার গৌরব অর্জণ করেছেন। ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ত্রিশাল ইউনিয়নের পাঁচ পাড়া গ্রামের সন্তান সাইবুর রহমান।

সরেজমিনে যুব উদ্যোক্তা সাইবুর রহমান এর সঙ্গে কথা হলে সফলতার বিষয়ে তিনি জানান- উপজেলা যুব উন্নয়ন অফিস থেকে কৃষি ও মৎস্য চাষ বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হবে, সেই খবর পেয়ে তিনি ২০১৮ সালে স্থানীয় যুব উন্নয়ন অধিদপ্তর থেকে মৎস্য চাষ ও গবাদি পশু পালনের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন সাইবুর। মাষ্টার্স কমপ্লিট করে যখন অনেকেই চাকরির পেছনে দৌড় ঝাপ করে, সেখানে অনার্স পাশ করেই যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ নিয়ে সফল উদ্যোক্তা হয়েছেন সাইবুর রহমান। যুব উন্নয়নের প্রশিক্ষণ গ্রহণের পর মাত্র ৬০ হাজার টাকা ঋণ নিয়ে কার্যক্রম শুরু করেন তিনি।

প্রথমে নিজস্ব একটি পুকুরের পাশাপাশি আরও দুটি পুকুর লিজ নিয়ে শুরু করেন মৎস্য ও কৃষি চাষাবাদ। তিনি মৎস্য চাষে ব্যাপক সফলতা পাওয়ায় পরবর্তিতে গাভী পালন, ২টি সেডে মুরগি পালন, জমিতে কলা চাষ ও বস্তায় আদা চাষ করছেন। তার গবাদি পশু ও মুরগী পালন, ফল বাগান এনে দিয়েছে ব্যাপক সফলতা। এখন তার পুঁজির পরিমান কয়েক কোটি টাকা। তার সফলতা দেখে ওই গ্রামের সাকিব গরুর খামার ও শরিফুল ইসলাম রুবেল গরুর খামারের পাশাপাশি মৎস্য চাষ সহ করলা ও লাউ চাষ করছে।

সাইবুর রহমানের সফলতায় যুব মহিলাদের মধ্যে নাছরিন আক্তার, তাহমিনা আক্তার মৎস্য চাষ ও গাভী পালন শুরু করছেন।

জাতীয় যুব পুরস্কার ২০২৩ এর জন্য প্রাথমিকভাবে মনোনীত হওয়ায় গত ০৪/১০/২০২৩ ইং “সাইবুর এগ্রো ফার্ম” প্রকল্প পরিদর্শন করেন খোন্দকার মোঃ রুহুল আমীন যুগ্ম সচিব, যুব উন্নয়ন অধিদপ্তর। জুয়েল আহমেদ উপজেলা নির্বাহী অফিসার ত্রিশাল, ময়মনসিংহ। মোঃ মোয়াজ্জেম হোসেন গাজী উপ-পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, ঢাকা। মোঃ হারুন-অর-রশীদ উপ-পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, ময়মনসিংহ। শাহ মোঃ আরিফুর রহমান সহকারী পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, ঢাকা। জি.এম সেলিম রেজা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, ত্রিশাল, ময়মনসিংহ।

তিনি আরও প্রতিষ্ঠা করেছেন, সাইবুর এগ্রো যুব প্রশিক্ষণ কেন্দ্র। যেখানে বেকার যুবক, যুব নারীদেরকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ আত্মকর্মী হিসেবে গড়ে তোলা হয়। প্রশিক্ষিত যুব ও অন্যান্য সদস্যদের নিয়ে ছোট ছোট হাঁস-মুরগীর খামার গড়ে তোলা ও পতিত জমিতে লাউ, বস্তায় আদা, করলা চাষ করে তারাও এখন স্বাবলম্বি হওয়ার সুযোগ পাচ্ছে। সাইবুর এগ্রো যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যরা আয় বর্ধনমূলক কার্যক্রম ছাড়াও এলাকায় বাল্য বিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক দ্রব্য প্রতিরোধেও কাজ করছে। সেই সঙ্গে নারীর ক্ষমতায়নে একধাপ এগিয়ে যাচ্ছে, ত্রিশাল পাঁচ পাড়া গ্রামের যুব মহিলারা। এখন পাঁচ পাড়া গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসাবে প্রতিষ্ঠার জন্য তারা কাজ করে যাচ্ছেন।

জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো: হারুন- অর-রশীদ জানান, সাইবুর রহমান যুব উন্নয়ন থেকে মৎস্য চাষ ও গবাদি পশুপালন প্রশিক্ষণ নিয়ে সফল আত্মকর্মী হয়েছেন। এখন এলাকার যুব ও যুবনারীদের সংগঠিত করে মাদক, বাল্য বিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, প্রতিরোধেও সামাজিক কাজ করে যাচ্ছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © মর্নিং বিডি ডট নিউজ
Developed by: A TO Z IT HOST
Tuhin